1. Amen অর্থঃ * আমেন বা আমিন (Amen/Ameen) এই শব্দটি মুসলিম এবং খ্রিস্টানরা খোদার কাছে দোয়া চাওয়ার সময় বিশেষ করে দোয়ার/প্রার্থনার শেষে বলে থাকেন। * আমেন বা আমিন শব্দটির অর্থ হল "তাই হোক" "এরকম ই হোক" বা "গ্রহন করুন"

    Amen অর্থঃ

    * আমেন বা আমিন (Amen/Ameen) এই শব্দটি মুসলিম এবং খ্রিস্টানরা খোদার কাছে দোয়া চাওয়ার সময় বিশেষ করে দোয়ার/প্রার্থনার শেষে বলে থাকেন।

    * আমেন বা আমিন শব্দটির অর্থ হল “তাই হোক” “এরকম ই হোক” বা “গ্রহন করুন”

    See less
    • 0
  2. জাযাকাল্লাহু খাইরানঃ * কেউ আপনাকে কোন সাহায্য করল, বা পরামর্শ দিল অথবা আপনার কোন প্রসংশা করল তখন আপনি দোয়া হিসাবে বললেন "জাযাকাল্লাহু খায়রান" যার অর্থ “আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন” * অথবা কেউ আপনার কোন খুশির বা ভাল কোন খবর পেয়ে বলল "মাশাআল্লাহ"  তখন তার উত্তরে আপনি বলতে পারেন জাযাকাল্লাহ, জাযাRead more

    জাযাকাল্লাহু খাইরানঃ

    * কেউ আপনাকে কোন সাহায্য করল, বা পরামর্শ দিল অথবা আপনার কোন প্রসংশা করল তখন আপনি দোয়া হিসাবে বললেন “জাযাকাল্লাহু খায়রান” যার অর্থ “আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন”

    * অথবা কেউ আপনার কোন খুশির বা ভাল কোন খবর পেয়ে বলল “মাশাআল্লাহ”  তখন তার উত্তরে আপনি বলতে পারেন জাযাকাল্লাহ, জাযাকাল্লাহু খায়রান বা শুকরান।

    See less
    • 0
  3. জাযাকাল্লাহু খাইরানঃ * মাশাআল্লাহর উত্তরে বলা হয় জাযাকাল্লাহ, জাযাকাল্লাহু খায়রান বা শুকরান। * জাযাকাল্লাহু র অর্থ “আল্লাহ আপনাকে প্রতিদান দিন” এবং জাযাকাল্লাহু খায়রান এর অর্থ “আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন”  

    জাযাকাল্লাহু খাইরানঃ

    * মাশাআল্লাহর উত্তরে বলা হয় জাযাকাল্লাহ, জাযাকাল্লাহু খায়রান বা শুকরান।

    * জাযাকাল্লাহু র অর্থ “আল্লাহ আপনাকে প্রতিদান দিন” এবং জাযাকাল্লাহু খায়রান এর অর্থ “আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন”

     

    See less
    • 0
  4. ফিয়ামানিল্লাহ অর্থঃ * আরবিতে কাউকে বিদায় জানানোর সময় বলা হয় "ফিয়ামানিল্লাহ" যার অর্থ হলঃ ‘আল্লাহ নিরাপত্তা দিন’ বা ‘আল্লাহর নিরাপত্তায়’। * ইহা বিদায়ের দোয়া, আপনি কোন সফরকারী ব্যক্তির রাস্তায় যাহাতে কোন বাঁধা বিপদ না আসে তার জন্য আল্লাহর নিকট নিরাপত্তার দোয়া চাইলেন।

    ফিয়ামানিল্লাহ অর্থঃ

    * আরবিতে কাউকে বিদায় জানানোর সময় বলা হয় “ফিয়ামানিল্লাহ” যার অর্থ হলঃ ‘আল্লাহ নিরাপত্তা দিন’ বা ‘আল্লাহর নিরাপত্তায়’।

    * ইহা বিদায়ের দোয়া, আপনি কোন সফরকারী ব্যক্তির রাস্তায় যাহাতে কোন বাঁধা বিপদ না আসে তার জন্য আল্লাহর নিকট নিরাপত্তার দোয়া চাইলেন।

    See less
    • 0
  5. বালাগাল উলা বি কামালিহিঃ ফারসি কবি শেখ সাদি (রহ.) রচিত নাতের প্রথম লাইন; বালাগাল উলা বি কামালিহি এর অর্থ হলঃ সুউচ্চ শিখরে সমাসীন তিনি নিজ মহিমায় - এখানে মহানবী হজরত মোহাম্মদ (সঃ) কথা বলা হয়েছে। অর্থাৎ মহানবী সর্বোচ্চ মর্যাদায় আসীন হয়েছেন তাঁর নিজ মহিমায়। সম্পূর্ণ নাতটি হল নিম্নরুপঃ বালাগাল উলা বি-কRead more

    বালাগাল উলা বি কামালিহিঃ

    ফারসি কবি শেখ সাদি (রহ.) রচিত নাতের প্রথম লাইন; বালাগাল উলা বি কামালিহি এর অর্থ হলঃ সুউচ্চ শিখরে সমাসীন তিনি নিজ মহিমায় – এখানে মহানবী হজরত মোহাম্মদ (সঃ) কথা বলা হয়েছে। অর্থাৎ মহানবী সর্বোচ্চ মর্যাদায় আসীন হয়েছেন তাঁর নিজ মহিমায়।

    সম্পূর্ণ নাতটি হল নিম্নরুপঃ

    বালাগাল উলা বি-কামালিহি,
    কাশাফাদ্দুজা বি-জামালিহি,
    হাসুনাৎ জামিয়ু খিসালিহি,
    সাল্লু আলায়হে ওয়া আলিহি।।

    See less
    • 0
  6. উত্তরঃ ★ ইহা কোরআন শরীফের সুরা বাকারার ১৫৮ নং আয়াতের একটি অংশ। ★ “ফা-ইন্নাল্লাহা শাকিরুণ” এর অর্থ হলঃ আল্লাহ্‌ উত্তম পুরস্কারদাতা। ★ সম্পূর্ণ আয়াতটি হল – ইন্নাছ্ ছাফা ওয়াল মারওয়াতা মিন্ শাআ’ইরিল্লাহ্ ফামান হাজ্জাল বাইতা আও-ই’ তামারা ফালা জুনাহা আ’লাইহি আইয়াত্ত্বাওয়াফা বিহিমা ওমান তাত্বাওয়াআ খাইরান ফRead more

    উত্তরঃ

    ★ ইহা কোরআন শরীফের সুরা বাকারার ১৫৮ নং আয়াতের একটি অংশ।

    ★ “ফা-ইন্নাল্লাহা শাকিরুণ” এর অর্থ হলঃ আল্লাহ্‌ উত্তম পুরস্কারদাতা।

    ★ সম্পূর্ণ আয়াতটি হল – ইন্নাছ্ ছাফা ওয়াল মারওয়াতা মিন্ শাআ’ইরিল্লাহ্ ফামান হাজ্জাল বাইতা আও-ই’ তামারা ফালা জুনাহা আ’লাইহি আইয়াত্ত্বাওয়াফা বিহিমা ওমান তাত্বাওয়াআ খাইরান ফা-ইন্নাল্লাহা শাকিরুণ আ’লীম।”

    See less
    • 0
  7. মাশাআল্লাহ এর উত্তর বা প্রতিউত্তরঃ * সুন্দর কোন কিছু দেখলে পেলে, ভালো কোন কাজ করলে, কারো সফলতা দেখলে বা ভালো কোনো সংবাদ পেলে আমরা মাশাআল্লাহ বলে থাকি যার অর্থ যাহা আল্লাহর ইচ্ছা বা আল্লাহ যাহা চান তাই করেন। * মাশাআল্লাহর উত্তরে আপনি বলতে পারেন জাযাকাল্লাহ, জাযাকাল্লাহু খায়রান বা শুকরান। তবে জাযাকালRead more

    মাশাআল্লাহ এর উত্তর বা প্রতিউত্তরঃ

    * সুন্দর কোন কিছু দেখলে পেলে, ভালো কোন কাজ করলে, কারো সফলতা দেখলে বা ভালো কোনো সংবাদ পেলে আমরা মাশাআল্লাহ বলে থাকি যার অর্থ যাহা আল্লাহর ইচ্ছা বা আল্লাহ যাহা চান তাই করেন।

    * মাশাআল্লাহর উত্তরে আপনি বলতে পারেন জাযাকাল্লাহ, জাযাকাল্লাহু খায়রান বা শুকরান। তবে জাযাকাল্লাহু খায়রান বলাটা উত্তম  কেননা শুধু জাযাকাল্লাহু র অর্থ “আল্লাহ আপনাকে প্রতিদান দিন” এবং জাযাকাল্লাহু খায়রান এর অর্থ “আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন”

    আর শুকরান শব্দের ভাষার্থ ধন্যবাদ। যাহা আরবি ভাষায় কাউকে সাধারণত ধন্যবাদ দেয়ার জন্য ব্যবহৃত হন।

    See less
    • 0
  8. বাংলা অর্থঃ: * ইন্নাল্লাহা মা-আছ ছাবিরিন - ইহা কুরআন শরিফের একটি পবিত্র আয়াতের অংশ। * ইহার অর্থ "নিশ্চয় আল্লাহ ধৈর্যধারণকারীদের সাথে আছেন" * إنا- নিশ্চয় لله - আল্লাহ  ما- সাথে থাকেন  صابرين- ধৈর্যশীলদের * সম্পূর্ণ আয়াতটি হল ‘হে ঈমানদারগণ, (জটিলতা ও কষ্টের ক্ষেত্রে) ধৈর্য ও নামাজের মাধ্যমে সাহায্য অরRead more

    বাংলা অর্থঃ:

    * ইন্নাল্লাহা মা-আছ ছাবিরিন – ইহা কুরআন শরিফের একটি পবিত্র আয়াতের অংশ।

    * ইহার অর্থ “নিশ্চয় আল্লাহ ধৈর্যধারণকারীদের সাথে আছেন”

    * إنا- নিশ্চয় لله – আল্লাহ  ما- সাথে থাকেন  صابرين- ধৈর্যশীলদের

    * সম্পূর্ণ আয়াতটি হল ‘হে ঈমানদারগণ, (জটিলতা ও কষ্টের ক্ষেত্রে) ধৈর্য ও নামাজের মাধ্যমে সাহায্য অর্জন কর। এ কথা সন্দেহতীতভাবে নিশ্চিত যে, (আল্লাহর পরিপূর্ণ সাহায্য এবং স্বয়ং) আল্লাহ ধৈর্যধারণকারীদের সাথে রয়েছেন।’ (সূরা বাকারাহ : আয়াত ১৫৩)।

    See less
    • 0
  9. বিইজনিল্লাহ অর্থ: ★ বিইজনিল্লাহ একটি আরবি শব্দ যার অর্থ হল আল্লাহর আদেশ মতে বা আল্লাহর আদেশ সহকারে বা আল্লাহর অনুমতিক্রমে। ★ বি-ইযনিল্লাহ (باذن الله ) ★ মনে রাখতে হবে ইনশাল্লাহ এবং বিইজনিল্লাহ র অর্থ সমান নয়। ইনশাল্লাহর অর্থ যদি আল্লাহ চান (If Allah wants) এবং বিইজনিল্লাহ অর্থ আল্লাহর আদেশ সহকারে (WRead more

    বিইজনিল্লাহ অর্থ:

    ★ বিইজনিল্লাহ একটি আরবি শব্দ যার অর্থ হল আল্লাহর আদেশ মতে বা আল্লাহর আদেশ সহকারে বা আল্লাহর অনুমতিক্রমে।

    ★ বি-ইযনিল্লাহ (باذن الله )

    ★ মনে রাখতে হবে ইনশাল্লাহ এবং বিইজনিল্লাহ র অর্থ সমান নয়। ইনশাল্লাহর অর্থ যদি আল্লাহ চান (If Allah wants) এবং বিইজনিল্লাহ অর্থ আল্লাহর আদেশ সহকারে (With Allah’s Permission)

    See less
    • 0
  10. নাউজুবিল্লাহ অর্থ: ★ নাউজুবিল্লাহ একটি আরবি শব্দ , ইহার অর্থ হল “আমরা আল্লাহ তায়ালার নিকট আশ্রয় চাচ্ছি” বা “আল্লাহর কাছে পানাহ চাচ্ছি” ★ খারাপ কোন কিছু শুনলে বা দেখলে তাহা থেকে আল্লাহর নিকট আশ্রয় প্রার্থনা করার সময় বলা হয় নাউজুবিল্লাহ। ★ গুনাহের বা যেকোন খারাপ কাজের সংবাদ শুনে সে গুনাহ করা থেকে বাচাRead more

    নাউজুবিল্লাহ অর্থ:

    ★ নাউজুবিল্লাহ একটি আরবি শব্দ , ইহার অর্থ হল “আমরা আল্লাহ তায়ালার নিকট আশ্রয় চাচ্ছি” বা “আল্লাহর কাছে পানাহ চাচ্ছি”

    ★ খারাপ কোন কিছু শুনলে বা দেখলে তাহা থেকে আল্লাহর নিকট আশ্রয় প্রার্থনা করার সময় বলা হয় নাউজুবিল্লাহ।

    ★ গুনাহের বা যেকোন খারাপ কাজের সংবাদ শুনে সে গুনাহ করা থেকে বাচার জন্য আল্লাহর নিকট আশ্রয় চাইতে বলতে হয় :- নাঊযুবিল্লাহ অর্থাৎ হে আল্লাহ আমাদেরকে রক্ষা করুন বা হেফাযত করুন ।

    ★ ইংরাজিতে এই শব্দটির অর্থ হবেঃ We seek refuge with Allah

    See less
    • 0