উঃ বাংলাদেশের বিশিষ্ট কথাসাহিত্যিক সৈয়দ ওয়ালীউল্লাহের লেখা ‘একটি তুলসী গাছের কাহিনী’-তে মানুষের আশ্রয়সন্ধান, আশ্রয় লাভ ও আশ্রয়চ্যুত হয়ে মঙ্গলস্বপ্ন ও স্বপ্ন বিনষ্টের প্রতীক হয়ে দেখা দিয়েছে যে ভাবনা চিন্তা – যার প্রতিফলন এ গল্পের বিষয়ে মূর্ত হয়ে উঠেছে তাই আমাদের বর্তমান আলােচ্য বিষয়।
এই গল্পে সাহিত্যিক ইতিহাসের বিশেষ সময়কে ঘিরে নিয়ে কয়েকদল জবরদখলকারী মানুষদের দিনকয়েকের জীবনচিত্রকে করুণ রসে আনন্দ আহ্লাদে স্নিগ্ধ মধুর ও বেদনা বিধুর করে তুলেছেন। পলাতক হিন্দু মানিকের দাবিদারহীন বাড়িতে মতিন, ইউনুস, কাদের যেভাবে আশ্রয় নিয়েছে, আর যেভাবে বিহঙ্গের মতাে ডানা মেলেছে তাদের জীবনের সাময়িক আনন্দঘন মুহূর্তগুলি স্পষ্ট হয়ে উঠেছে আর ঐ বাড়িকে কেন্দ্র করে কিছু সুপ্ত সখ আহ্লাদ, অন্তরে মৃতপ্রায় সহানুভূতির স্পন্দন আজ তারা নতুন করে শুনতে পেলাে – এক্ষেত্রে সাহিত্যিকের দক্ষতা সুনিপুণ চিত্রকরের দায়িত্ব গ্রহণ করেছে।
আবার হিন্দু বাড়িতে হঠাৎ উঠোনের উপর আবিষ্কৃত ‘তুলসী গাছকে ঘিরে লেখক যেভাবে নানা কোণ থেকে মানসিক দ্বন্দ্ব তৈরী করেছেন তাতে কাহিনীর রস অন্য এক মাত্রা পেয়েছে – “এই বাড়িতে হিন্দুয়নির কোন চিহ্ন রাখব না – ওটাকে উপড়ে ফেলাে” – এই বিরােধী মন্তব্যের মাধ্যমে সাম্প্রদায়িক দ্বন্দ্ব লেখক তীব্র করে তােলেন আবার পরক্ষণেই মতিনের চোখে বাঙালী গৃহকর্তীর জীবন্ত চিত্র ভেসে ওঠে – “আকাশে যখন দিনান্তের ছায়া ঘনিয়ে ওঠে তখন প্রতিদিন এ তুলসীতলার কথা মনে হয় বলে তার চোখ হয়তাে ছলছল করে ওঠে।”
সুখ-দুঃখের মধ্য দিয়ে দিন কাটে তাদের। হিন্দুর গৃহের তুলসী গাছটিকেও যথাস্থানে রেখে তারা যখন সুখে থাকার কথা ভাবে তখনই আসে পুলিশ এবং তারা জানিয়ে দেয় দশ দিনের মধ্যে তাদের ঘর ছেড়ে যেতে হবে। সরকারি কাজকর্মে মানবিকতা, দয়ামায়া প্রভৃতির স্থান নেই – এর মাধ্যমে মানুষ আবার উদ্বাস্তু হল না – এই গল্পে তুলসী গাছটিরও আবার শুকনাে হয়ে যাওয়াও বড়াে কথা। আসলে তুলসী গাছের বেঁচে থাকার কাহিনি তাে মানুষেরই বেঁচে থাকার কাহিনি। কারণ সাম্প্রদায়িকতা আর দেশভাগ – হিন্দু-মুসলমান নির্বিশেষে কাউকেই রেহাই দেয় নি। তাই গল্পের শেষ কয়েকটি ছত্রে একটা দীর্ঘশ্বাসের আবহ গড়ে তুলেছেন – “সেদিন থেকে গৃহকর্তীর ছলছল চোখের কথাও কারও মনে পড়েনি। কেন পড়েনি সে কথা তুলসী গাছের জানবার কথা নয়, মানুষেরই জানবার কথা। তাই বলা যায় এই ‘একটি তুলসী গাছ’-এর কাহিনিতে লেখক জীবনের মঙ্গলস্বপ্ন ও স্বপ্নবিনষ্টের প্রতীক হিসাবে গড়ে তুলেছেন তুলসী গাছটিকে, যার মাধ্যমে বার বার প্রতিফলিত হয়েছে সাধারণ মানুষের ছিন্নমূল হওয়ার বেদনা।
Nibedita Paul
একটি তুলসীগাছের কাহিনী
উঃ বাংলাদেশের বিশিষ্ট কথাসাহিত্যিক সৈয়দ ওয়ালীউল্লাহের লেখা ‘একটি তুলসী গাছের কাহিনী’-তে মানুষের আশ্রয়সন্ধান, আশ্রয় লাভ ও আশ্রয়চ্যুত হয়ে মঙ্গলস্বপ্ন ও স্বপ্ন বিনষ্টের প্রতীক হয়ে দেখা দিয়েছে যে ভাবনা চিন্তা – যার প্রতিফলন এ গল্পের বিষয়ে মূর্ত হয়ে উঠেছে তাই আমাদের বর্তমান আলােচ্য বিষয়।
এই গল্পে সাহিত্যিক ইতিহাসের বিশেষ সময়কে ঘিরে নিয়ে কয়েকদল জবরদখলকারী মানুষদের দিনকয়েকের জীবনচিত্রকে করুণ রসে আনন্দ আহ্লাদে স্নিগ্ধ মধুর ও বেদনা বিধুর করে তুলেছেন। পলাতক হিন্দু মানিকের দাবিদারহীন বাড়িতে মতিন, ইউনুস, কাদের যেভাবে আশ্রয় নিয়েছে, আর যেভাবে বিহঙ্গের মতাে ডানা মেলেছে তাদের জীবনের সাময়িক আনন্দঘন মুহূর্তগুলি স্পষ্ট হয়ে উঠেছে আর ঐ বাড়িকে কেন্দ্র করে কিছু সুপ্ত সখ আহ্লাদ, অন্তরে মৃতপ্রায় সহানুভূতির স্পন্দন আজ তারা নতুন করে শুনতে পেলাে – এক্ষেত্রে সাহিত্যিকের দক্ষতা সুনিপুণ চিত্রকরের দায়িত্ব গ্রহণ করেছে।
আবার হিন্দু বাড়িতে হঠাৎ উঠোনের উপর আবিষ্কৃত ‘তুলসী গাছকে ঘিরে লেখক যেভাবে নানা কোণ থেকে মানসিক দ্বন্দ্ব তৈরী করেছেন তাতে কাহিনীর রস অন্য এক মাত্রা পেয়েছে – “এই বাড়িতে হিন্দুয়নির কোন চিহ্ন রাখব না – ওটাকে উপড়ে ফেলাে” – এই বিরােধী মন্তব্যের মাধ্যমে সাম্প্রদায়িক দ্বন্দ্ব লেখক তীব্র করে তােলেন আবার পরক্ষণেই মতিনের চোখে বাঙালী গৃহকর্তীর জীবন্ত চিত্র ভেসে ওঠে – “আকাশে যখন দিনান্তের ছায়া ঘনিয়ে ওঠে তখন প্রতিদিন এ তুলসীতলার কথা মনে হয় বলে তার চোখ হয়তাে ছলছল করে ওঠে।”
সুখ-দুঃখের মধ্য দিয়ে দিন কাটে তাদের। হিন্দুর গৃহের তুলসী গাছটিকেও যথাস্থানে রেখে তারা যখন সুখে থাকার কথা ভাবে তখনই আসে পুলিশ এবং তারা জানিয়ে দেয় দশ দিনের মধ্যে তাদের ঘর ছেড়ে যেতে হবে। সরকারি কাজকর্মে মানবিকতা, দয়ামায়া প্রভৃতির স্থান নেই – এর মাধ্যমে মানুষ আবার উদ্বাস্তু হল না – এই গল্পে তুলসী গাছটিরও আবার শুকনাে হয়ে যাওয়াও বড়াে কথা। আসলে তুলসী গাছের বেঁচে থাকার কাহিনি তাে মানুষেরই বেঁচে থাকার কাহিনি। কারণ সাম্প্রদায়িকতা আর দেশভাগ – হিন্দু-মুসলমান নির্বিশেষে কাউকেই রেহাই দেয় নি। তাই গল্পের শেষ কয়েকটি ছত্রে একটা দীর্ঘশ্বাসের আবহ গড়ে তুলেছেন – “সেদিন থেকে গৃহকর্তীর ছলছল চোখের কথাও কারও মনে পড়েনি। কেন পড়েনি সে কথা তুলসী গাছের জানবার কথা নয়, মানুষেরই জানবার কথা। তাই বলা যায় এই ‘একটি তুলসী গাছ’-এর কাহিনিতে লেখক জীবনের মঙ্গলস্বপ্ন ও স্বপ্নবিনষ্টের প্রতীক হিসাবে গড়ে তুলেছেন তুলসী গাছটিকে, যার মাধ্যমে বার বার প্রতিফলিত হয়েছে সাধারণ মানুষের ছিন্নমূল হওয়ার বেদনা।