Sign Up

Continue with Facebook
Continue with Google
Continue with Twitter
or use


Have an account? Sign In Now

Sign In

Continue with Facebook
Continue with Google
Continue with Twitter
or use


Forgot Password?

Don't have account, Sign Up Here

Forgot Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.


Have an account? Sign In Now

Sorry, you do not have a permission to ask a question, You must login to ask question.

Continue with Facebook
Continue with Google
Continue with Twitter
or use


Forgot Password?

Need An Account, Sign Up Here
Bengali Forum Logo Bengali Forum Logo
Sign InSign Up

Bengali Forum

Bengali Forum Navigation

  • Home
  • বিভাগ
  • বিষয়
  • ব্লগ
Search
Ask A Question

Mobile menu

Close
Ask a Question
  • সাহিত্য
  • শিক্ষা
  • রচনা
  • বিনোদন
  • জীবনযাপন
  • বিজ্ঞান ও প্রযুক্তি
  • বাংলা কুইজ
  • ধৰ্ম ও সংস্কৃতি
  • সাস্থ্য
  • ইতিহাস
  • রাজনীতি
  • খেলা ধুলা
  • খাদ্য
  • মতামত
  • বিবিধ

আজিই যুক্ত হোন বাংলা ফোরামের সাথে

জিজ্ঞেস করুন আপনার যে কোনো প্রশ্ন আর যুক্ত থাকুন সবসময়

Create A New Account

সাহিত্য

17Followers
296Answers
283Questions
  • Recent Questions
  • No Answers
  • Most Visited

Discy Latest Questions

In: সাহিত্য

খোকা ঘুমালো পাড়া জুড়ালো | Khoka Ghumalo Para Juralo Lyrics in Bengali

  1. Hridoy

    Hridoy

    • 16 Questions
    • 277 Answers
    • 10 Best Answers
    • 1,402 Points
    View Profile
    Hridoy
    Added an answer on April 8, 2021 at 12:53 am

    খোকা ঘুমালো পাড়া জুড়ালো খোকা ঘুমালো, পাড়া জুড়ালো, বর্গি এল দেশে। বুলবুলিতে ধান খেয়েছে খাজনা দেব কিসে? ধান ফুরল, পান ফুরল, খাজনার উপায় কী? আর ক’টা দিন সবুর কর রসুন বুনেছি।। ধনিয়া পিঁয়াজ গেছে পচে সর্ষে ক্ষেতে জল। খরা-বন্যায় শেষ করিল বর্ষার ফসল।। ধানের গোলা, চালের ঝুড়ি সব শুধু খালি। ছিন্ন কাপRead more

    খোকা ঘুমালো পাড়া জুড়ালো

    খোকা ঘুমালো, পাড়া জুড়ালো, বর্গি এল দেশে।
    বুলবুলিতে ধান খেয়েছে খাজনা দেব কিসে?
    ধান ফুরল, পান ফুরল, খাজনার উপায় কী?
    আর ক’টা দিন সবুর কর রসুন বুনেছি।।
    ধনিয়া পিঁয়াজ গেছে পচে সর্ষে ক্ষেতে জল।
    খরা-বন্যায় শেষ করিল বর্ষার ফসল।।
    ধানের গোলা, চালের ঝুড়ি সব শুধু খালি।
    ছিন্ন কাপড় জড়িয়ে গায়ে শত শত তালি।

    Khoka Ghumalo Para Juralo Lyrics in English:

    Khoka Ghumalo Para Juralo, Borgi elo deshe
    Bulbulite dhan kheyeche khajna dibe kishe?
    Dhan furolo, Paan furolo, khajnar upay ki?
    Ar kota din sabar kor rashun bunechi
    Dhaniya Piyaj geche poche sorshe khete jol
    Khora bonnay sesh korilo borshar fashal
    Dhaner gola, chaler jhuri shob sudhu khali
    Chinno kapor joriye gaye shoto shoto taali.

     

    See less
    • 0
  • 1
  • 48
  • 0
Answer
In: সাহিত্য

কবিতা : খুব কাছে এসো না | Khub Kache Eso Na Kabita Lyrics

  1. Hridoy

    Hridoy

    • 16 Questions
    • 277 Answers
    • 10 Best Answers
    • 1,402 Points
    View Profile
    Hridoy
    Added an answer on March 15, 2021 at 10:05 pm

    খুব কাছে এসো না রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ খুব কাছে এসো না কোন দিন যতটা কাছে এলে কাছে আসা বলে লোকে এ চোখ থেকে ঐ চোখের কাছে থাকা এক পা বাড়ানো থেকে অন্য পায়ের সাথে চলা কিংবা ধরো রেল লাইনের পাশাপাশি শুয়ে অবিরাম বয়ে চলা । যে কাছাকাছির মাঝে বিন্দু খানেক দূরত্বও আছে মেঘের মেয়ে অতো কাছে এসোনা কোন দিন দিব্যিRead more

    খুব কাছে এসো না

    রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ

    খুব কাছে এসো না কোন দিন
    যতটা কাছে এলে কাছে আসা বলে লোকে
    এ চোখ থেকে ঐ চোখের কাছে থাকা
    এক পা বাড়ানো থেকে অন্য পায়ের সাথে চলা
    কিংবা ধরো রেল লাইনের পাশাপাশি শুয়ে
    অবিরাম বয়ে চলা ।
    যে কাছাকাছির মাঝে বিন্দু খানেক দূরত্বও আছে
    মেঘের মেয়ে অতো কাছে এসোনা কোন দিন
    দিব্যি দিলাম মেঘের বাড়ীর, আকাশ কিংবা আলোর সারির।

    তার চেয়ে বরং দূরেই থেকো
    যেমন দূরে থাকে ছোঁয়া, থেকে স্পর্শ
    রোদ্দুরের বু্‌ক, থেকে উত্তাপ
    শীতলতা, থেকে উষ্ণতা
    প্রেমে্‌র, খুব গভীর ম্যাপে যেমন লুকিয়ে থাকে ভালোবাসা
    তেমন দূরেত্বেই থেকে যেও-
    এক ইঞ্চিতেও কভু বলতে পারবে না কেউ
    কতটা কাছা কাছি এসেছিলে বলে দূরত্বের পরিমাপ দিতে পারেনি পৃথিবী।

     

    English Transliteration:

    Khub Kache Eso Na
    Rudra Muhammad Shahidullah

    Khub kache eso na kono din
    Jotota kache ele kache asa bole loke
    E chokh theke oi choker kache thaka
    Ek pa barano theke onno payer sathe chola
    Kingba dhoro rail liner pashapashi shuye
    Obiram boye chola.
    Je kachakachir majhe bindu khanek durotto o aache
    Megher meye oto kache eso na kono din
    Dibbi dilam megher barir, Akash kingba alor sharir

    Tar cheye borong durei thako
    Jemon dure thake chuwa, theke sporsho
    Ruddurer buke, Theke uttap
    Shitolota theke ushnota
    Premer, Khub ghovir map-e jemon lukiye thake bhalobasha
    Temon durotte-i theke jeo
    Ek inchiteo kabhu bolte parbe na keu
    Kotota kachakachi esechile bole durotter poriman dite pareni prithibi

    See less
    • 0
  • 1
  • 116
  • 0
Answer
In: সাহিত্য

আমি বলছি না ভালোবাসতেই হবে | Ami bolchi na valobastei hobe kobita lyrics

  1. Hridoy

    Hridoy

    • 16 Questions
    • 277 Answers
    • 10 Best Answers
    • 1,402 Points
    View Profile
    Hridoy
    Added an answer on March 13, 2021 at 1:50 am

    তোমার চোখ এত লাল কেন নির্মলেন্দু গুণ আমি বলছি না ভালোবাসতেই হবে, আমি চাই কেউ একজন আমার জন্য অপেক্ষা করুক, শুধু ঘরের ভিতর থেকে দরোজা খুলে দেবার জন্য। বাইরে থেকে দরোজা খুলতে খুলতে আমি এখন ক্লান্ত। আমি বলছি না ভালোবাসতেই হবে, আমি চাই কেউ আমাকে খেতে দিক।আমি হাতপাখা নিয়ে কাউকে আমার পাশে বসে থাকতে বলছি নাRead more

    তোমার চোখ এত লাল কেন

    নির্মলেন্দু গুণ

    আমি বলছি না ভালোবাসতেই হবে, আমি চাই
    কেউ একজন আমার জন্য অপেক্ষা করুক,
    শুধু ঘরের ভিতর থেকে দরোজা খুলে দেবার জন্য।
    বাইরে থেকে দরোজা খুলতে খুলতে আমি এখন ক্লান্ত।

    আমি বলছি না ভালোবাসতেই হবে, আমি চাই
    কেউ আমাকে খেতে দিক।আমি হাতপাখা নিয়ে
    কাউকে আমার পাশে বসে থাকতে বলছি না,
    আমি জানি, এই ইলেক্ট্রিকের যুগ
    নারীকে মুক্তি দিয়েছে স্বামী-সেবার দায় থেকে।

    আমি চাই কেউ একজন আমাকে জিজ্ঞেস করুক:
    আমার জল লাগবে কিনা, নুন লাগবে কিনা।
    পাটশাক ভাজার সঙ্গে আরও একটা
    তেলে ভাজা শুকনো মরিচ লাগবে কি না।
    এঁটো বাসন গেজ্ঞি-রুমাল আমি নিজেই ধুতে পারি।

    আমি বলছি না ভালোবাসতেই হবে, আমি চাই
    কেউ একজন ভিতর থেকে আমার ঘরের দরোজা
    খুলে দিক।কেউ আমাকে কিছু খেতে বলুক।
    কাম-বাসনার সঙ্গী না হোক, কেউ অন্তত আমাকে
    জিজ্ঞেস করুক: ’তোমার চোখ এত লাল কেন?’

    Poem

    Tomar chokh eto lal keno

    Nirmalendu Goon

    Ami bolchi na valobashtei hobe, ami chai
    keu ekjon amar jonno opekkha karuk,
    Sudhu ghorer vitor theke dorja khule debar jonno
    Baire theke dorja khulte khulte ami ekhon klanto

    Ami bolchi na valobashtei hobe, ami chai
    Keu amake khete dik. ami hathpakha niye
    Kauke amar pashe thakte bolchi na,
    Ami jani, ei electric er jug
    Narike mukti diyeche shami sebar day theke

    Ami chai keu ekjon amake jiggesh koruk:
    Amar jol lagbe ki na, nun lagbe ki na.
    Patshak vajar shonge aro ekta
    Tele bhaja shukno morich lagbe ki na
    Eto bashon genji romal ami nijei dhute pari

    Ami bolchi na valobashtei hobe, ami chai
    Keu ekjon vitor theke amar ghorer dorja khule dik
    Keu amake kichu khete boluk
    Kam-bashonar shongi na houk, keu antoto amake
    Jiggesh koruk: Tomar chokh ato lal keno?

    See less
    • 0
  • 1
  • 210
  • 0
Answer
In: সাহিত্য

শুধু তোমার জন্য (নির্মলেন্দু গুণ) Sudhu tomar jonno kobita lyrics

  1. Hridoy

    Hridoy

    • 16 Questions
    • 277 Answers
    • 10 Best Answers
    • 1,402 Points
    View Profile
    Hridoy
    Added an answer on March 13, 2021 at 1:23 am

    শুধু তোমার জন্য নির্মলেন্দু গুণ কতবার যে আমি তোমোকে স্পর্শ করতে গিয়ে গুটিয়ে নিয়েছি হাত-সে কথা ঈশ্বর জানেন। তোমাকে ভালোবাসার কথা বলতে গিয়েও কতবার যে আমি সে কথা বলিনি সে কথা আমার ঈশ্বর জানেন। তোমার হাতের মৃদু কড়ানাড়ার শব্দ শুনে জেগে উঠবার জন্য দরোজার সঙ্গে চুম্বকের মতো আমি গেঁথে রেখেছিলাম আমার কর্ণযুগRead more

    শুধু তোমার জন্য

    নির্মলেন্দু গুণ

    কতবার যে আমি তোমোকে স্পর্শ করতে গিয়ে
    গুটিয়ে নিয়েছি হাত-সে কথা ঈশ্বর জানেন।
    তোমাকে ভালোবাসার কথা বলতে গিয়েও
    কতবার যে আমি সে কথা বলিনি
    সে কথা আমার ঈশ্বর জানেন।
    তোমার হাতের মৃদু কড়ানাড়ার শব্দ শুনে জেগে উঠবার জন্য
    দরোজার সঙ্গে চুম্বকের মতো আমি গেঁথে রেখেছিলাম
    আমার কর্ণযুগল; তুমি এসে আমাকে ডেকে বলবেঃ
    ‘এই ওঠো,
    আমি, আ…মি…।‘
    আর অমি এ-কী শুনলাম
    এমত উল্লাসে নিজেকে নিক্ষেপ করবো তোমার উদ্দেশ্যে
    কতবার যে এরকম একটি দৃশ্যের কথা আমি মনে মনে
    কল্পনা করেছি, সে-কথা আমার ঈশ্বর জানেন।
    আমার চুল পেকেছে তোমার জন্য,
    আমার গায়ে জ্বর এসেছে তোমার জন্য,
    আমার ঈশ্বর জানেন- আমার মৃত্যু হবে তোমার জন্য।
    তারপর অনেকদিন পর একদিন তুমিও জানবে,
    আমি জন্মেছিলাম তোমার জন্য। শুধু তোমার জন্য।

    Sudhu Tomar Jonno

    Nirmalendu Goon

    Kotobar je ami tomake sporsho korte giye
    Gutiye niyechi hath-se kotha isshor janen
    Tomake bhalobashar kotha bolte giyeo
    Kotobar je ami se kotha bolini
    Se kotha amar isshor janen
    Tumar hater mridu kora narar shobdo shune jege uthbar jonno
    Dorjar shonge chumboker moto ami gethe rekhechilam
    Amar kornojugol; tumi eshe amake deke bolbe:
    Ei utho,
    Ami Aa..mi..!
    Ar ami ki shunlam
    Emot ullashe nijeke nikkhep korbo tumar uddeshe
    Kotobar je erokom ekti drisher kotha ami mone mone
    kolpona koerchi, se kotha amar isshor janen
    Amar chul pekeche tumar jonno,
    Amar gaye jor eseche tumar jonno
    Amar isshor janen- Amar mrityo hobe tomar jonno
    Tarpor onekdin por ekdin tumi o janbe,
    Ami jonmechilam Tomar jonno. Sudhu tomar jonno

    See less
    • 0
  • 1
  • 156
  • 0
Answer
In: শিক্ষা, সাহিত্য

দারিদ্র্য কবিতার মূলভাব ও আলোচনা | Daridro poem summary in Bengali

  1. Hridoy

    Hridoy

    • 16 Questions
    • 277 Answers
    • 10 Best Answers
    • 1,402 Points
    View Profile
    Hridoy
    Added an answer on March 11, 2021 at 9:49 pm

    কাজী নজরুল ইসলাম লিখিত 'দারিদ্র্য' কবিতার মূলভাবঃ দারিদ্র্য কবিতা প্রত্যক্ষত কবির নিজের দুর্দিনের প্রেক্ষাপটে রচিত। কবিতাটি প্রথম ‘কল্লোল' পত্রিকায়, অগ্রহায়ণ ১৩৩৩ সনে পরে ‘সত্তগাত'-এ মাঘ ১৩৩৩ সনে পুনর্মুদ্রিত হয়। পরে কবির সম্পূর্ণ ভিন্নধর্মী কবিতার সংগ্রহ গ্রন্থ ‘সিন্ধু হিল্লোল (১৩৩৪)-এ সংকলিত হযRead more

    কাজী নজরুল ইসলাম লিখিত ‘দারিদ্র্য’ কবিতার মূলভাবঃ

    দারিদ্র্য কবিতা প্রত্যক্ষত কবির নিজের দুর্দিনের প্রেক্ষাপটে রচিত। কবিতাটি প্রথম ‘কল্লোল’ পত্রিকায়, অগ্রহায়ণ ১৩৩৩ সনে পরে ‘সত্তগাত’-এ মাঘ ১৩৩৩ সনে পুনর্মুদ্রিত হয়। পরে কবির সম্পূর্ণ ভিন্নধর্মী কবিতার সংগ্রহ গ্রন্থ ‘সিন্ধু হিল্লোল (১৩৩৪)-এ সংকলিত হয়।

    দারিদ্র মানুষকে তার যথার্থ স্বরূপ প্রকাশ করে। মানুষের প্রকৃত সত্তা, তাঁর মনুষ্যত্বের প্রকৃত চেহারা এ সময়েই ফুটে ওঠে। ভারতীয় জীবনবােধের মধ্যে যে ত্যাগ-তিতিক্ষার পরিচয় আছে, তা কখনই ঐশ্বর্য বিকাশের মধ্যে ফুটে ওঠে না। তাই দারিদ্রই মানুষকে মহতের সম্মানে প্রতিষ্ঠিত করে। প্রতিকূলতার মধ্য দিয়েই যথার্থ শক্তির তীব্রতা প্রকাশ পায়।

    দুঃখের দহন তাপে জীবনের সমস্ত রস যখন শুকিয়ে যায় তখন দু চোখে শুধু আগুন জ্বলে। ফুলের সৌরভ আর তেমন ছড়ায় না। পৃথিবীর সমস্ত করুণা ধারা যখন সূর্যের খরতাপে শুষ্ক হয় তখন আর জীবনের স্বপ্ন, তার সুন্দর কোনাে কিছুই অবশিষ্ট থাকে না। সমস্ত জ্বালা যন্ত্রণা বেদনার ভার নিয়ে যে গান রচনা হয় তা তাে বেদনারই গান। তখন মনে হয় দারিদ্র্য ছাড়া জীবনের কোনাে কিছুই আর সত্য নয়। মহা দারিদ্র্যের প্রলয়ঙ্কর শক্তি সর্বস্ব গ্রাস করতে উদ্যত।

    এরই মধ্যে পৃথিবী যখন অপরূপ সৌন্দর্যে পূর্ণ হয়, আগমনীর আনন্দের সুর ধ্বনিত হয়, তখন আশা জাগে, ম্লানমুখী শেফালিকাও ঝরে পড়বার আগে গন্ধ বিলিয়ে যায়। প্রজাপতি নেচে বেড়ায় পুষ্প থেকে পুষ্পে চঞ্চল পাখায়। এর মধ্যে কবি-প্রাণে বেদনার করুণ সুর বেজে ওঠে। আগমনী গানের মধ্যে যেন শুনতে পাওয়া যায়, নাই, কিছু নাই।

    See less
    • 0
  • 1
  • 77
  • 0
Answer
In: সাহিত্য

নারী কবিতার সারমর্ম ও মূলভাব | Nari poem summary in Bengali

  1. Hridoy

    Hridoy

    • 16 Questions
    • 277 Answers
    • 10 Best Answers
    • 1,402 Points
    View Profile
    Hridoy
    Added an answer on March 11, 2021 at 4:49 pm

    কাজী নজরুল ইসলামের লিখিত নারী কবিতার সারমর্ম ও মূলভাব: সাম্যের গান গাওয়া কবির কাছে নারী-পুরুষে কোনাে ভেদাভেদ নেই। বিশ্বের সমস্ত কল্যাণ অকল্যাণ সবেতেই নারী পুরুষের ভূমিকা আছে। খ্রিস্টিয় আদি পাপের পিছনে যে শয়তানের (Satan) কথা ভাবা হয় সেই অমঙ্গলের শক্তি নারী পুরুষ উভয়ের মধ্যেই থাকা সম্ভব। তাই নারীRead more

    কাজী নজরুল ইসলামের লিখিত নারী কবিতার সারমর্ম ও মূলভাব:

    সাম্যের গান গাওয়া কবির কাছে নারী-পুরুষে কোনাে ভেদাভেদ নেই। বিশ্বের সমস্ত কল্যাণ অকল্যাণ সবেতেই নারী পুরুষের ভূমিকা আছে। খ্রিস্টিয় আদি পাপের পিছনে যে শয়তানের (Satan) কথা ভাবা হয় সেই অমঙ্গলের শক্তি নারী পুরুষ উভয়ের মধ্যেই থাকা সম্ভব। তাই নারীকে এজন্য হেয় করা ঠিক নয়। বরং পৃথিবীর যা কিছু ভালাে সেই সব সৃষ্টি—যা মঙ্গলময়-সম্পদ, জ্ঞান, গুণ সৌন্দর্য সমস্তেই নারীর অবদান আছে। দিনের শেষে তপ্ত দেহ মন নিয়ে পুরুষ ঘরে ফিরে নারীর কল্যাণস্পর্শে স্বস্তি শান্তি পেয়েছে। নারী বাইরে কমেৰ্ষণা জোগায়, ঘরে সে-ই কল্যাণী। দুয়ের শক্তিতেই সৃষ্টি রয়েছে সচল।
    অলঙ্কার সে তাে নারীদেহ স্পর্শেই সুন্দর। নারীর মিলন-বিরহে কাব্যসৃষ্টি। ক্ষুধা-সুধার মধ্য দিয়ে নিত্য নতুন সৃষ্টি সম্ভব হয়েছে। পৃথিবীর অনেক বিজয় অভিযান, মানুষের সমস্ত কীর্তির পিছনে নারীর অবদান সীমাহীন।নারীর উৎসাহ ও প্রেরণাতেই পৃথিবীতে অমর মনীষীরা মহান সব প্রয়াস করেছেন। নারীর কোমল হৃদয়ের স্পর্শেই শিশু-পুরুষ নির্বিশেষে স্নেহ প্রেম-প্রীতি দয়ামায়ায় উদ্বুদ্ধ হয়েছে।
    নারীর প্রেরণায়, শক্তিতে এতদিন যাঁরা আশ্রয় পেয়েছে, তারাই আজ নারীর মর্যাদাকে স্বীকার করছে না, এ বড়াে বিস্ময়। আজ সাম্যবাদের যুগ—নারী পুরুষের সমানাধিকার। পুরুষ নারীর উপর আধিপত্য বিস্তার বা তাকে বন্দী করতে চাইলে, তাকেই এক সময়, তারই সৃষ্ট কারাগারে বন্দী হতে হবে। কেননা এটাই যুগধর্মপীড়ন করলে নিজেকেই পীড়িত হতে হবে। সেই সঙ্গে নারীকেও আর স্বর্ণ-রৌপ্যের অন্ধকারে বন্দিনী থাকা চলবে না ; হাতের রুবি, পায়ের মল-শিকল, মাথার ঘােমটা ফেলে বেরিয়ে আসতে হবে। যারা একসময় পদানত করে রেখেছিল, তাদের সমস্ত বন্ধন ছিন্ন করে, প্রয়ােজনে পরাভূত করে, নারীকে বিশ্বজয় করতে হবে। আর তা হলেই অনাগত ভবিষ্যতে পুরুষের সঙ্গে নারীর জয় ঘােষিত হবে।।

    See less
    • -1
  • 1
  • 69
  • 0
Answer
In: সাহিত্য

সাম্যবাদী কবিতার বিষয়বস্তু ও মূলভাব | Samyabadi Poem Summary in Bengali

  1. Hridoy

    Hridoy

    • 16 Questions
    • 277 Answers
    • 10 Best Answers
    • 1,402 Points
    View Profile
    Hridoy
    Added an answer on March 11, 2021 at 2:27 pm

    সাম্যবাদী কবিতার বিষয়বস্তু ও মূলভাব: এই কবিতায় কাজী নজরুল ইসলাম বৈষম্যহীন অসাম্প্রদায়িক মানবসমাজ প্রতিষ্ঠার কথা বলেছেন। কবির বিশ্বাস মানুষ হিসেবে স্বীকৃতি পেয়ে পরিচিত হয়ে ওঠা সবচেয়ে সম্মানের। নজরুলের এ আদর্শ আজও প্রতিটি মানুষের জীবনপথের প্রেরণা। কিন্তু মানুষ সম্প্রদায়কে ব্যবহার করে রাজনীতি করRead more

    সাম্যবাদী কবিতার বিষয়বস্তু ও মূলভাব:

    এই কবিতায় কাজী নজরুল ইসলাম বৈষম্যহীন অসাম্প্রদায়িক মানবসমাজ প্রতিষ্ঠার কথা বলেছেন। কবির বিশ্বাস মানুষ হিসেবে স্বীকৃতি পেয়ে পরিচিত হয়ে ওঠা সবচেয়ে সম্মানের। নজরুলের এ আদর্শ আজও প্রতিটি মানুষের জীবনপথের প্রেরণা। কিন্তু মানুষ সম্প্রদায়কে ব্যবহার করে রাজনীতি করে, দুর্বলকে শােষণ করে, এখনও একের বিরুদ্ধে অন্যকে উস্কে দেয়। এক জনের প্রতি অন্য জনকে বিমুখ করার ষড়যন্ত্র করে।

    নজরুল এ কবিতায় বলেছেন- “মানুষেরই মাঝে স্বৰ্গনরক মানুষেতে সুরাসুর।” নজরুল জোর দেন অন্তর ধর্মের ওপর। ধর্মগ্রন্থ পড়ে অর্জিত জ্ঞান যথার্থভাবে উপলব্ধি করতে প্রয়ােজন মানবিকতাবােধ। কবি বলেছেন মানুষের হৃদয়ের চেয়ে শ্রেষ্ঠ কোন মন্দির কাবা নেই। কবি সকল মত, সকল পথের উপরে স্থান দিয়েছেন মানবিকতা। হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান, মুসলিম সকলকে একই মায়ের সন্তানের মতাে ভেবেছেন। নজরুল মানবিক মেলবন্ধনের জন্য সংগীত রচনা করেছেন। বাণী ও সুরের মাধ্যমে মানবতার সুবাস ছড়ানাের চেষ্টা করেছেন।

    নজরুল ‘সাম্যবাদী’ কবিতায় মন্দির, মসজিদ, গির্জা বা অন্যান্য তীর্থক্ষেত্রের মতাে পবিত্র মনে করেছেন মানুষের হৃদয়কে। এ হৃদয় যদি পবিত্র থাকে, হৃদয়ে যদি কারাে প্রতি হিংসা, বিদ্বেষ না থাকে, সকলের প্রতি সমদর্শিতা থাকে তাহলে পৃথিবী হবে সুখের আবাসস্থল। সাম্যবাদ মানে জাতি, ধর্ম, বর্ণ বিৰ্বিশেষে রাষ্ট্রের সকল মানুষের সমান অধিকার থাকা উচিত এ মতবাদ। কাজী নজরুল ইসলাম তার সাম্যবাদী’ কবিতায় সব ধরনের মানুষের অধিকার প্রতিষ্ঠিত করার জন্য সাম্যবাদের বাণী প্রচার করেছেন।

    শব্দার্থ ও টীকাঃ

    আরব-দুলাল– আরব সন্তান, এখানে হযরত মুহম্মদ (স) কে বােঝানাে হয়েছে। ইহুদি- প্রাচীন হিব্রু বা জু-জাতি ও ধর্মসম্প্রদায়ের মানুষ।

    কনফুসিয়াস– চিন দেশের একজন প্রখ্যাত দার্শনিক। এখানে তাঁর অনুসারীদের বােঝানাে হয়েছে।

    কোরানের সাম্য-গান– পবিত্র কোরানের সাম্যের বাণী।

    কাশী, মথুরা, বৃন্দাবন, গয়া– হিন্দুদের পবিত্র ধর্মীয় কয়েকটি স্থান।

    গারাে– গারাে পর্বত অঞ্চলের অধিবাসী ক্ষুদ্র নৃ-গােষ্ঠীবিশেষ।

    চার্বাক– একজন বস্তুবাদী দার্শনিক ও মুনি। তিনি বেদ, আত্মা, পরলােক ইত্যাদিতে আস্থাশীল ছিলেন।

    জেরুজালেম বায়তুল-মােকাদ্দস, ফিলিস্তিনে অবস্থিত এই স্থানটি মুসলমান, খ্রিষ্টান ও ইহুদিদের নিকট সমভাবে পুণ্যস্থান।

    জেন্দাবেস্তা – পারস্যের অগ্নি উপাসকদের ধর্মগ্রন্থ আবেস্তা এবং তার ভাষা জেন্দা।

    জৈন– জিন বা মহাবীর প্রতিষ্ঠিত ধর্মমতাবলম্বী সম্প্রদায়।

    দেউল– দেবালয়, মন্দির।

    নীলাচল – জগন্নাথক্ষেত্র, নীলবর্ণযুক্ত পাহাড়। যে বিশাল পাহাড়ের পরিসীমা নির্ধারণ করা যায় না।

    পার্সি– পারস্যদেশের বা ইরানের নাগরিক।

    বাঁশির কিশাের গাহিলেন মহা-গীতাহিন্দুধর্মের অবতার শ্রীকৃষ্ণের মুখনিঃসৃত বাণীই শ্রীমদ্ভগবদ্গীতা।

    মসজিদ এই, মন্দির এই, গির্জা এই হৃদয়– মানুষের হৃদয়ই মসজিদ, মন্দিও, গির্জা বা অন্যান্য তীর্থক্ষেত্রের মতাে পবিত্র।

    যুগাবতার– বিভিন্ন যুগে অবতীর্ণ মহাপুরুষ।

    শাক্যমুনি – শাকবংশে জন্ম যার, বুদ্ধদেব।

    সাম্য– সমদর্শিতা, সমতা।

    সাম্যবাদ– জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে রাষ্ট্রের সকল মানুষের সমান অধিকার থাকা উচিত এই মতবাদ।

    সাঁওতাল, ভীল– ভারতীয় উপমহাদেশের আদিম নৃগােষ্ঠীবিশেষ।

    হিয়া– হৃদয়।

    See less
    • 0
  • 1
  • 125
  • 0
Answer
In: সাহিত্য

কবিতা : অসমাপ্ত | Osomapto Kobita Nirmalendu Goon

  1. Hridoy

    Hridoy

    • 16 Questions
    • 277 Answers
    • 10 Best Answers
    • 1,402 Points
    View Profile
    Hridoy
    Added an answer on March 13, 2021 at 12:22 am

    অসমাপ্ত নির্মলেন্দু গুন মাননীয় সভাপতি ….। সভাপতি কে? কে সভাপতি? ক্ষমা করবেন সভাপতি সাহেব, আপনাকে আমি সভাপতি মানি না। তবে কি রবীন্দ্রনাথ? সুভাষচন্দ্র বসু? হিটলার? মাও সে তুং? না, কেউ না, আমি কাউকে মানি না, আমি নিজে সভাপতি এই মহতী সভার। মাউথপিস আমার হাতে এখন, আমি যা বলবো আপনারা তাই শুনবেন। উপস্থিত সুধRead more

    অসমাপ্ত

    নির্মলেন্দু গুন

    মাননীয় সভাপতি ….। সভাপতি কে? কে সভাপতি?
    ক্ষমা করবেন সভাপতি সাহেব,
    আপনাকে আমি সভাপতি মানি না।
    তবে কি রবীন্দ্রনাথ? সুভাষচন্দ্র বসু? হিটলার?
    মাও সে তুং? না, কেউ না, আমি কাউকে মানি না,
    আমি নিজে সভাপতি এই মহতী সভার।
    মাউথপিস আমার হাতে এখন, আমি যা বলবো
    আপনারা তাই শুনবেন।

    উপস্থিত সুধীবৃন্দ, আমার সংগ্রামী বোনেরা,
    (একজন অবশ্য আমার প্রেমিকা এখানে আছেন)
    আমি আজ আপনাদের কাছে কিছু বলতে চাই।
    আপনারা জানেন, আমি কবি,
    রবীন্দ্রনাথ, শেক্সপীয়ার, এলিয়েটের মতোই
    আমিও কবিতা লিখি এবং মূলত কবি,
    কবিতা আমার নেশা, পেশা ও প্রতিশোধ গ্রহণের
    হিরুময় হাতিয়ার! আমি কবি, কবি এবগ কবিই।

    কিন্তু আমি আর কবিতা লিখবো না ।
    পল্টনের ভরা সমাবেশে আমি ঘোষণা করছি,
    আমি আর কবিতা লিখবো না।
    তবে কি রাজনীতি করবো? কান্ট্রাক্টারঃ
    পুস্তক ব্যবসায়ী ও প্রকাশক?
    পত্রিকার সাব-এডিটর?
    নীলক্ষেত কলাভবনের খাতায় হাজিরা?
    বেশ্যার দালাল?
    ফ্রী স্কুল স্ট্রীটে তেল-নুন-ডালের দোকান?
    রাজমিস্ত্রি? মোটর ড্রাইভিং? স্মাগলিং?
    আন্ডারডেভেলপমেন্ট স্কুলে শিক্ষকতা?
    নাকি সবাইকে ব্যঙ্গ করে, বিনয়ের সব চিহ্ন-সূত্র
    ছিঁরে-খুঁড়ে প্রতিণ্ঠিত বুড়ো, বদ-কবিদের
    চোখ-নাকে-মুখে কিংস্টর্কের কড়া ধোঁয়া ছুঁড়ে দেব?
    -অর্থাৎ অপমান করবো বৃদ্ধদের?

    আপনারা কেউ বেশ্যাপাড়ায় ভুলেও যাবেন না,
    এরকম প্রতিশ্রুতি দিলে বেশ্যার দালাল হতে পারি,
    রসোন্মত্ত যৌবন অবধি-, একা-একা।
    আমার বক্তব্য স্পট, আমার বিপক্ষে গেলেই
    তথাকথিত রাজনীতিবিদ, গাড়ল বুদ্ধিজীবি,
    অশিক্ষিত বিজ্ঞানী, দশতলা বাড়িওয়ালা ধনী-ব্যবসায়ী
    সাহিত্য-পত্রিকার জঘন্য সম্পাদক, অতিরিক্ত জনসমাবেশে
    আমি ফুঁ দিয়ে তুলোর মতো উড়িয়ে দেবো।

    আপনারা আমার সঙ্গে নদী যেমন জলের সঙ্গে
    সহযোগিতা করে, তেমনি সহযোগিতা করবেন,
    অন্যথায় আমি আমার ঘিরা পাঞ্জাবির গভীর পকেটে
    আমার প্রেমিকা এবং ‘আ মরি বাংলা ভাষা’ ছাড়া
    অনায়েসে পল্টনের ভরাট ময়দান তুলে নেবো।
    ভাইসব, চেয়ে দেখুন বাঙলার ভাগ্যাকাশে
    আজ দুর্যোগের ঘনঘটা, সুনন্দার চোখে জল,
    একজন প্রেমিকার খোজে আবুল হাসান
    কী নিঃসঙ্গ ব্যাথায় কাঁপে রাত্রে, ভাঙে সূর্য,
    ইপিআরটিসি’র বাস, লেখক সংঘের জানালা
    প্রেসট্রাস্টের সিঁড়ি, রাজীয়ার বাল্যকালীন প্রেম।
    আপনারা কিছুই বোঝেন না, শুধু বিকেল তিনটা এলেই
    পল্টনের মাঠে জমায়েত, হাততালি, জিন্দাবাদ,
    রক্ত চাই ধ্বনি দিয়ে একুশের জঘন্য সংকলন,
    কেন্দ্রীয় শহীদ মিনার কিনে নেন।
    আমি শেষবারের মত বলছি
    আপনারা যার-যার ঘরে, পরনে ঢাকাই শাড়ি
    কপালে- সিঁদুরে ফিরে যান। আমি এখন অপ্রকৃতিস্থ
    পূর্ব বাঙলার অন্যতম ভীষণ মাতাল বক্তা একজন,
    ফুঁ দিয়ে নেভাবো আগুন, উন্মাদ শহর,
    আপনাদের অশ্লীল-গ্রাম্য-অসভ্য সমাবেশে,
    লালসালু ঘেরা স্টেজ, মাউথ অর্গান, ডিআইটি,
    গল স্টেডিয়াম, এমসিসি’র খেলা,
    ফল অফ দি রোমান এ্যাম্পায়ারের নগ্ন পোষ্টার।
    এখন আমার হাতে কার্যরত নীল মাইক্রোফোন
    উত্তেজিত এবং উন্মাদ।

    শ্রদ্ধেয় সমাবেশ, আমি আমার সাংকেতিক
    ভয়াবহ সান্ধ্য আইনের সাইরেন বাজাবার সঙ্গে সঙ্গে
    মাধবীর সারা মাঠ খালি করে দেবেন।
    আমি বড় ইনসিকিওরড, যুবতী মাধবী নিয়ে
    ফাঁকা পথে ফিরে যেতে চাই ঘরে,
    ব্যক্তিগত গ্রামে, কাশবনে।

    আমি আপনাদের নির্বাচিত নেতা।
    আমার সঙ্গে অনেক টাকা, জিন্নাহর কোটি কোটি
    মাথা; আমি গণভোটে নির্বাচিত বিনয় বিশ্বাস,
    রিজার্ভ ব্যাংকের গভর্নর, অথচ আমার কোনো
    সিকিউরিটি নেই, একজন বডিগার্ড নেই,
    সশস্ত্র হামলায় যদি টাকা কেড়ে নেয় কেউ
    -আমি কী করে হিসেব দেবো জনতাকে?
    স্বর্ণের মূল্য বৃদ্ধি হলে কন্যার কাঁকন যাবে খোয়া,
    আপনার আমার সকলের ক্ষতি হবে,
    সোনার হাতে সোনার কাঁকন আর উঠবে না।

    আপনার ভাবেন, আমি খুব সেখেই আছি
    কিন্তু বিশ্বেস করুন, হে পল্টন,
    মাঘী পূর্ণিমার রাত থেকে ফাল্গুনের পয়লা অবধি
    কী ভীষণ দুর্বিষহ আগুন জ্বলছে আমার দুখের দাড়িতে,
    উষ্কখুক চুলে, মেরুদণ্ডের হাড়ে, নয়টি আঙুলে,
    কোমরে, তালুতে, পাজামার গিঁটে, চোখের সকেটে।

    দেখেছি তো কাম্যবস্তু স্বাধীনতা, প্রেমিকা ও গ্ণভোট
    হাতে পেয়ে গেল নির্জন হীরার আগুনে
    পুলিশের জীপ আর টায়ারের মতো পুড়ে-পুরে যাই,
    অমর্যাদা করি তাকে যাকে চেয়ে ভেঙেছি প্রসাদ,
    নদী, রাজমিস্ত্রী এবং গোলাপ।

    আমি স্বাধীনতা পেয়ে গেলে পরাধীন হতে ভালোবাসি।

    প্রেম এসে যাযাবর কন্ঠে চুমু খেলে মনে হয় বিরহের
    স্মৃতিচারণের মতো সুখ কিছুই নেই।
    বাক-স্বাধীনতা পেলে আমি শুধু প্রেম, রমণী, যৌনতা
    ও জীবনের অশ্লীলতার কথা বলি।
    আমি কিছুতেই বুঝিনা, আপনারা তবু কোন বিশ্বাসে
    বাঙলার মানুষের ভবিষ্যৎ আমার স্কন্ধ চাপিয়ে দিলেন।
    আপনারা কী চান?
    ডাল-ভাত-নুন?
    ঘর-জমি-বউ?
    রূপ-রস-ফুল?
    স্বাধীনতা?
    রেফ্রিজারেটর?
    ব্যাংক-বীমা-জুয়া?
    স্বায়ত্তশাসন?
    সমাজতন্ত্র?
    আমি কিছুই পারি না দিতে,আমি শুধু কবিতার
    অনেক স্তবক, অবাসস্ত অন্ন বস্ত্র বীমাহীন জীবন বুকে
    ফুক এনে দিতে পারি সকলের হাতে।
    আমি স্বাভাবিক সুস্থ সৌভাগ্যের মুখে থুথু দিয়ে
    অস্বভাবিক অসুস্থ শ্রীমতী জীবন বুকে নিয়ে
    কী করে কাটাতে হয় অরণ্যের ঝ্রের রাত্রিকে
    তার শিক্ষা দিতে পারি। আমি রিজার্ভ ব্যাংকের
    সবগুলো টাকা আপনাদের দিয়ে দিতে পারি,
    কিন্তু আপনারাই বলুন অর্থ কি বিনিময়ের মাধ্যম?
    জীবন কিংবা মৃত্যুর? প্রেম কিংবা যৌবনের?
    অসম্ভব, অর্থ শুধু অনর্থের বিনিময় দিতে পারে।

    স্মরণকালের বৃহত্তম সভায় আজ আমি
    সদর্পে ঘোষণা করছি, হে বোকা জমায়েত,
    পল্টনের মাঠে আর কোনোদিন সভাই হবে না,
    আজকেই শেষ সভা, শেষ সমাবেশে শেষ বক্তা আমি।
    এখনো বিনয় করে বলছি, সাইরেন বাজাবার সঙ্গে সঙ্গে
    আপনারা এই মাঠ খালি করে দেবেন।
    এই পল্টনের মাঠে আমার প্রেমিকা ছাড়া
    আর যেন কাউকে দেখি না কোনোদিন।
    এই সারা মাঠে আমি একা, একজন আমার প্রেমিকা

    Mananiya Sabhapati. Sabhapati ke? Ke Sabhapati?
    khoma Korben sabhapati Saheb,
    Ami Apnakei sabhapati mane na
    Toba ki Rabindranath? Subhash Chandra Bose? Hitler?
    Mau Se Tung? Na keu na, ami kauke mani na
    Ami nije Sabhapati ei mahati shovar
    Mouthpiece Amar Hate ekhon, Ami Ja Bolbo
    Aapnara tai Sunben.

    Upsthit shudhiibrindho amar sangrami bonera
    Ekjon oboshyo amar premika ekhane aachen
    Ami aaj apnader kache kichu bolte chai
    Apnara janen, ami kobi,
    Rabindranath, Shakespere, Eliot er motoi
    Amio kobita likhi ebong muloto kobi
    Kobita amar nesha, pesha, o protishod grohoner
    Hironmoy hatiyar! Ami kobi, kobi ebong kobi-e

    See less
    • 0
  • 1
  • 74
  • 0
Answer
In: সাহিত্য

কবিতা : আমার কিছু স্বপ্ন ছিল | Amar kichu shopno chilo poem

  1. Hridoy

    Hridoy

    • 16 Questions
    • 277 Answers
    • 10 Best Answers
    • 1,402 Points
    View Profile
    Hridoy
    Added an answer on March 13, 2021 at 12:45 am

    আমার কিছু স্বপ্ন ছিল নির্মলেন্দু গুণ আমার কিছু স্বপ্ন ছিল, আমার কিছু প্রাপ্য ছিল, একখানা ঘর সবার মতো আপন করে পাবার, একখানা ঘর বিবাহিত, স্বপ্ন ছিল রোজ সকালে একমুঠো ভাত লঙ্কা মেখে খাবার। সামনে বাগান, উঠোন চাইনি, চেয়েছিলাম একজোড়া হাঁস, একজোড়া চোখ অপেক্ষমাণ এই তো আমি চেয়েছিলাম। স্বপ্ন ছিল স্বাধীনতার, আরRead more

    আমার কিছু স্বপ্ন ছিল

    নির্মলেন্দু গুণ

    আমার কিছু স্বপ্ন ছিল, আমার কিছু প্রাপ্য ছিল,
    একখানা ঘর সবার মতো আপন করে পাবার,
    একখানা ঘর বিবাহিত, স্বপ্ন ছিল রোজ সকালে
    একমুঠো ভাত লঙ্কা মেখে খাবার।

    সামনে বাগান, উঠোন চাইনি, চেয়েছিলাম
    একজোড়া হাঁস, একজোড়া চোখ অপেক্ষমাণ
    এই তো আমি চেয়েছিলাম।

    স্বপ্ন ছিল স্বাধীনতার, আর কিছু নয়,
    তোমায় শুধু অনঙ্গ বউ ডাকার।
    চেয়েছিলাম একখানি মুখ আলিঙ্গনে রাখার।

    অনঙ্গ বউ, অনঙ্গ বউ, এক জোড়া হাঁস,
    এক জোড়া চোখ, কোথায়? তুমি কোথায়?

    English Transliteration:

    Amar kichu shopno chilo

    Nirmalendu Goon

    Amar kichu shopno chilo, Amar kichu prapyo chilo
    Ekkhana ghar sobar moto apon kore pabar,
    Ekkhana ghar bibahito, shopno chilo roz sokale
    ekmutho bhat lonka mekhe khabar.

    Samne bagan, uthon chaini, cheyechilam
    ekjora hash, ekjora chokh opekkhoman
    Ei to ami cheyechilam

    Shopno chilo shadinotar, ar kichu noy
    tomay sudhu Anongo bou dakar
    Cheyechilam ekkhani mukh alingon rakhar

    Ananga bou, ananga bou, ekjora hash
    Ekjora chokh, kuthay? Tumi kuthay?

     

    See less
    • 0
  • 1
  • 123
  • 0
Answer
In: সাহিত্য

আমি আজ কারো রক্ত চাইতে আসিনি | Ami aj karo rokto chaite ashini poem lyrics

  1. Hridoy

    Hridoy

    • 16 Questions
    • 277 Answers
    • 10 Best Answers
    • 1,402 Points
    View Profile
    Hridoy
    Added an answer on March 17, 2021 at 6:47 pm

    আমি আজ কারো রক্ত চাইতে আসিনি: নির্মলেন্দু গুণ সমবেত সকলের মতো আমিও গোলাপ ফুল খুব ভালোবাসি, রেসকোর্স পার হয়ে যেতে সেইসব গোলাপের একটি গোলাপ গতকাল আমাকে বলেছে, আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি। আমি তাঁর কথা বলতে এসেছি। শহিদ মিনার থেকে খসে-পড়া একটি রক্তাক্ত ইট গতকাল আমাকে বলেছে, আমি যেন কবিতায় শেখ মুজRead more

    আমি আজ কারো রক্ত চাইতে আসিনি:

    নির্মলেন্দু গুণ

    সমবেত সকলের মতো আমিও গোলাপ ফুল খুব ভালোবাসি,
    রেসকোর্স পার হয়ে যেতে সেইসব গোলাপের একটি গোলাপ
    গতকাল আমাকে বলেছে, আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি।
    আমি তাঁর কথা বলতে এসেছি।

    শহিদ মিনার থেকে খসে-পড়া একটি রক্তাক্ত ইট গতকাল আমাকে বলেছে,
    আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি।
    আমি তাঁর কথা বলতে এসেছি।
    সমবেত সকলের মতো আমিও পলাশ ফুল খুব ভালোবাসি, ‘সমকাল’
    পার হয়ে যেতে সদ্যফোটা একটি পলাশ গতকাল কানে কানে
    আমাকে বলেছে, আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি।
    আমি তাঁর কথা বলতে এসেছি।

    শাহবাগ এ্যভিন্যুর ঘূর্ণায়িত জলের ঝরনাটি আর্তস্বরে আমাকে বলেছে,
    আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি।
    আমি তাঁর কথা বলতে এসেছি।

    সমবেত সকলের মতো আমারো স্বপ্নের প্রতি পক্ষপাত আছে,
    ভালোবাসা আছে_ শেষ রাতে দেখা একটি সাহসী স্বপ্ন গতকাল
    আমাকে বলেছে, আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি।
    আমি তাঁর কথা বলতে এসেছি।

    এই বসন্তের বটমূলে সমবেত ব্যথিত মানুষগুলো সাক্ষী থাকুক,
    না-ফোটা কৃষ্ণচূড়ার শুষ্কভগ্ন অপ্রস্তুত প্রাণের ঐ গোপন মঞ্জরীগুলো কান পেতে শুনুক,
    আসন্ন সন্ধ্যার এই কালো কোকিলটি জেনে যাক_
    আমার পায়ের তলায় পুণ্য মাটি ছুঁয়ে
    আমি আজ সেই গোলাপের কথা রাখলাম, আজ সেই পলাশের কথা
    রাখলাম, আজ সেই স্বপ্নের কথা রাখলাম।

    আমি আজ কারো রক্ত চাইতে আসিনি,
    আমি আমার ভালোবাসার কথা বলতে এসেছিলাম।

     

    In English Font:

    Ami aj karo rokto chaite ashini

    Nirmalendu Goon

    Samabeto shokoler moto ami’o golap phul khub bhalobasi,
    Race course par hoye jete se’isob golaper ekaṭi golap
    Gotokal amake boleche, ami jeno kabitay seikh Mujiber kotha boli.
    Ami tar kotha bolte esechi.

    Shohid minar theke khose-poṛa ekṭi roktakto iṭ gotokal amake boleche,
    Ami jeno kabitay seikh Mujiber kotha boli.
    Ami tar kotha bolte esechi.
    Samabeto shokoler mato ami’o polash phul khub bhalobasi, ‘shomokal’
    Par hoye jete sadya phuṭa ekaṭi polash gotokal kane kane
    Amake boleche, ami Jeno kabitay seikh Mujiber kotha boli.
    Ami tar kotha bolte esechi.

    Sahbaga e avenue ghurṇayito joler jharnaṭi atmashare amake boleche,
    Ami Jeno kabitay seikh Mujiber kotha boli.
    Ami tar kotha bolte esechi.

    Samabeto shokoler moto amaro shopner prati pakṣapat ache,
    Bhalobasa ache_ seṣh rate dekha ekaṭ sahoshi shapno gotokal
    Amake boleche, ami ami Jeno kabitay seikh Mujiber kotha boli.
    Ami tar kotha bolte esechi.

    E’i basanter boṭomule samabeto byathito manuṣhgulo sakkhi thakuk,
    Na-phoṭa krishnochurar suknobhagna aprastut praṇer ei gopan manjorigulo kan pete shunuk,
    Ashanna shandhyar e’i kalo kokilṭi jene jak_
    Amar payer talay puṇya maṭi chuye
    Ami aj se’i golaper kotha rakhlam, aj se’i polaser kotha
    Rakhlam, aja se’i shopner kotha rakhlam.

    Ami aj karo rakta chaite asini,
    Ami amar bhalobasar kotha bolte esechilam

    See less
    • 0
  • 1
  • 57
  • 0
Answer
Load More Questions

Sidebar

আরও দেখুন

  • লিরিক্স : ঘুমপাড়ানী মাসি পিসি | Ghum parani mashi pishi lyrics
  • লিরিক্স : আয় আয় চাঁদ মামা | Aay Aay Chand Mama Lyrics
  • কবিতা : খুব কাছে এসো না | Khub Kache Eso Na Kabita Lyrics
  • আমি বলছি না ভালোবাসতেই হবে | Ami bolchi na valobastei hobe kobita lyrics
  • শুধু তোমার জন্য (নির্মলেন্দু গুণ) Sudhu tomar jonno kobita lyrics
  • দারিদ্র্য কবিতার মূলভাব ও আলোচনা | Daridro poem summary in Bengali
  • নারী কবিতার সারমর্ম ও মূলভাব | Nari poem summary in Bengali
  • সাম্যবাদী কবিতার বিষয়বস্তু ও মূলভাব | Samyabadi Poem Summary in Bengali
  • কবিতা : অসমাপ্ত | Osomapto Kobita Nirmalendu Goon
  • কবিতা : আমার কিছু স্বপ্ন ছিল | Amar kichu shopno chilo poem
  • আমি আজ কারো রক্ত চাইতে আসিনি | Ami aj karo rokto chaite ashini poem lyrics
  • বাংলাটা ঠিক আসে না | Bangla ta thik asena Kobita lyrics
  • বনলতা সেন কবিতার সারাংশ ও মূলভাব | bonolota sen kobita summary in bengali
  • সারাংশ – বাংলার মুখ | Banglar Mukh Ami Dekhiachi Poem Summary in Bengali
  • কবিতা : জন্মান্তর (রবীন্দ্রনাথ ঠাকুর) Jonmantor Poem Lyrics in Bengali
  • কবিতা : রঞ্জিনীকে লেখা আমার চিঠি | Ranjini k Lekha Amar Chithi Lyrics
  • কবিতা : টিউটোরিয়াল | Tutorial Kobita by Joy Goswami Lyrics
  • কবিতা : কলকাতা প্রিয় কলকাতা | Kolkata Priyo Kolkata Kobita Lyrics
  • কবিতা : প্রেম (তসলিমা নাসরিন) Prem by Taslima Nasrin Lyrics
  • কবিতাঃ কারার ঐ লৌহ-কপাট | Karar oi louho kopat Lyrics
Join us on WhatsApp
Join us on Telegram
Join our FaceBook Group

বিষয়

All Bangla Paragraph (105) Bangla GK (114) Bangla Kobita (163) Bangla Rachana (105) Bengali Essay (105) Bengali Poems (124) Bengali Rachana (99) bengali song lyrics (83) bengali song lyrics in bengali (83) English to Bengali Meaning (87) Kobita (143) অনুচ্ছেদ (127) বাংলা কবিতা (182) বাংলা প্রবন্ধ (97) বাংলা রচনা (127)

Footer

© 2020 Bengali Forum · All rights reserved.

Add Bengali Forum to your Homescreen!

Add